কৃষ্ণচরিত্র - প্রথম খণ্ড
মৎস্যপুরাণে, ব্রহ্মবৈবর্তপুরাণ সম্বন্ধে এই দুইটি শ্লোক আছে;—
“রথন্তরস্য কল্পস্য বৃত্তান্তমধিকৃত্য যৎ।
সাবর্ণিনা নারদায় কৃষ্ণমাহাত্ম্যসংযুতম্ ||
যত্র ব্রহ্মবরাহস্য চরিতং বর্ণ্যতে মুহুঃ।
তদষ্টাদশসাহস্রং ব্রহ্মবৈবর্তমুচ্যতে ||”
সাবর্ণিনা নারদায় কৃষ্ণমাহাত্ম্যসংযুতম্ ||
যত্র ব্রহ্মবরাহস্য চরিতং বর্ণ্যতে মুহুঃ।
তদষ্টাদশসাহস্রং ব্রহ্মবৈবর্তমুচ্যতে ||”
অর্থাৎ যে পুরাণে রথন্তর কল্পবৃত্তান্তাধিকৃত কৃষ্ণমাহাত্ম্যসংযুক্ত কথা নারদকে সাবর্ণি বলিতেছেন এবং যাহাতে পুনঃ পুনঃ ব্রহ্মবরাহচরিত কথিত হইয়াছে, সেই অষ্টাদশ সহস্র শ্লোকসংযুক্ত ব্রহ্মবৈবর্তপুরাণ।
এক্ষণে যে ব্রহ্মবৈবর্তপুরাণ প্রচলিত আছে, তাহা সাবর্ণি নারদকে বলিতেছেন না। নারায়ণ নামে অন্য ঋষি নারদকে বলিতেছেন। তাহাতে রথন্তরকল্পের প্রসঙ্গমাত্র নাই, এবং ব্রাহ্মবরাহচরিতের প্রসঙ্গমাত্র নাই। এখনকার প্রচলিত ব্রহ্মবৈবর্তে প্রকৃতিখণ্ড ও গণেশখণ্ড আছে। যাহার কোন প্রসঙ্গ দুই শ্লোকে নাই। অতএব প্রাচীন ব্রহ্মবৈবর্তপুরাণ এক্ষণে আর বিদ্যমান নাই। যাহা ব্রহ্মবৈবর্ত নামে চলিত আছে, তাহা নূতন গ্রন্থ। তাহা দেখিয়া ব্রহ্মবৈবর্তপুরাণ-সঙ্কলন-সময় নিরূপণ করা অপূর্ব রহস্য বলিয়াই বোধ হয়।
উইল্সন সাহেব পুরাণ সকলের এইরূপ প্রণয়নকাল নিরূপিত করিয়াছেন:—
ব্রহ্মপুরাণ | খ্রীষ্টীয় | ত্রয়োদশ কি চতুর্দশ শতাব্দী। |
পদ্মপুরাণ | ,, | ত্রয়োদশ হইতে ষোড়শ শতাব্দীর মধ্যে।* |
বিষ্ণুপুরাণ | ,, | দশম শতাব্দী। |
বায়ুপুরাণ | সময় নিরূপিত হয় নাই, প্রাচীন বলিয়া লিখিত হইয়াছে। | |
ভাগবত পুরাণ | খ্রীষ্টীয় | ত্রয়োদশ শতাব্দী। |
নারদপুরাণ | ,, | ষোড়শ কি সপ্তদশ শতাব্দী, অর্থাৎ দুই শত বৎসরের গ্রন্থ। |
মার্কণ্ডেয় পুরাণ | ,, | নবম কি দশম শতাব্দী। |
অগ্নিপুরাণ | ,, | অনিশ্চিত; অতি অভিনব। |
ভবিষ্যপুরাণ | ঠিক হয় নাই। | |
লিঙ্গপুরাণ | খ্রীষ্টীয় | অষ্টম কি নবম শতাব্দীর এদিক্ ওদিক্। |
বরাহপুরাণ | ,, | দ্বাদশ শতাব্দী। |
স্কন্দপুরাণ | ভিন্ন ভিন্ন সময়ের পাঁচখানি পুরাণের সংগ্রহ। | |
বামনপুরাণ | ৩।৪ শত বৎসরের গ্রন্থ। | |
কূর্মপুরাণ | প্রাচীন নহে। | |
মৎস্যপুরাণ | পদ্মপুরাণেরও পর। | |
গারুড় পুরাণ | ||
ব্রহ্মবৈববর্ত পুরাণ | প্রাচীন পুরাণ নাই। বর্তমান গ্রন্থ পুরাণ নয়। | |
ব্রাহ্মাণ্ড পুরাণ |
* তাহা হইলে, এই পুরাণ দুই তিন, কি চারি শত বৎসরের গ্রন্থ।